ইয়াবা বা আইস(Amphetamine বা Methamphetamine)

February 28, 2021

এ জাতীয় মাদকের সবচেয়ে বিপজ্জনক দিক হলো যতক্ষণ এগুলো দেহে থাকে ততক্ষণ আসক্ত ব্যক্তি প্রচণ্ড উদ্দীপনা, সতেজভাব, সবল ও উত্তেজনা অনুভব করেন। কিন্তু এগুলো মস্তিষ্কের স্বাভাবিক Dopamine উৎপাদন বন্ধ করে দেয় বলে এগুলোর অভাবে আসক্ত ব্যক্তি চরম অবসাদ গ্রস্ত, দুর্বল, বিষাদ ভরাক্রান্ত ও হতাশা গ্রস্ত অবস্থার এমন স্তরে পৌছে যান যে অনেকে এগুলো সহ্য করতে না পেরে আত্মহত্যা পর্যন্ত করে ফেলেন।এ জাতীয় মাদক যেহেতু অতি উত্তেজক, সেহেতু এগুলোর প্রভাবে হৃদস্পন্দন অসম্ভব বেড়ে যায়। অনেক সময় বুক ব্যথা ও বুক চেপে ধরার অনুভূতি হয়।উচ্চরক্ত চাপের ফলে অনেকের ব্রেন স্ট্রোক করে। অনিয়মিত হৃদস্পন্দন হয়। যাদের হার্ট দুর্বল, তাদের হার্ট অ্যাটাক হতে পারে। এমন ও হয় যে, প্রথম বার ব্যবহারেই এমন অবস্থা হয়। এ জাতীয় বিপদ আরো বেশি হয় যারা অ্যালকোহল, কোকেন, কিংবা যে কোন ধরনের Opioid এর সাথে যুগপৎ এ জাতীয় মাদক ব্যবহার করেন।

এ জাতীয় মাদক ব্যবহারের কারণে মারাত্মক ভাবে দাঁত ক্ষয় হয়ে এমন অবস্থা হয় যে কোনরকমে দাঁতের শিকড় টুকু থাকে এবং এ অবস্থায় দাঁত তুলে ফেলতে হয়।এ অবস্থা কেবল হয় Meth Mouth।এ জাতীয় মাদক স্নায়ুর উপর খুব প্রবল চাপ সৃষ্টি করে বলে স্নায়ু ব্যবস্থা অকেজো হয়ে অনেকেই পারকিনসন্স রোগে আক্রান্ত হন।চিকিৎসার মাধ্যমে এ জাতীয় মাদকের আসক্তি চলে গেলে ও স্নায়ু ব্যবস্থা আর আগের অবস্থায় ফিরে আসতে পারে না। মেথামফিটামিন তৈরিতে যে সব কেমিক্যালস ব্যবহার করা হয়,

সেগুলো অতি উচ্চমাত্রায় বিষাক্ত বলে যারা এর উৎপাদনে নিয়োজিত থাকেন তারা অকালে নানারকম রাসায়নিক বিষক্রিয়ায় মারা যান।যারা ইনকেশনের মাধ্যমে এ মাদক ব্যবহার করেন তাদের ও হেরোইনের মতHIV/AIDS, হেপাটাইটিস, শিরানষ্টহয়েযাওয়া, থ্রম্বোসিস, সারা গায়ে ঘা, ইত্যাদি সমস্যা হয়ে থাকে।এ জাতীয় মাদক মানুষের মধ্যে হিংস্রতা, জিঘাংসা ও ধর্মকামিতা বৃদ্ধি করে বলে এ জাতীয় মাদক ব্যবহারকারীরা সমাজের জন্য খুব বিপজ্জনক।

omegapoint

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *