মাদক মুক্ত বাংলাদেশ: সকলের দায়িত্ব | Omega Point

মাদক মুক্ত বাংলাদেশ

আপনি মাদক মুক্ত বাংলাদেশ গড়তে চান? -এটা জেনে খুব ভালো লাগলো। তাহলে আপনাকে দিয়েই শুরু হোক আমাদের মাদক মুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণের যাত্রা। চলুন জেনে নেই মাদক মুক্ত দেশ গড়তে আমাদের কি কি করতে হবে।

মাদকাসক্তি – সমাজের এক ক্রমবর্ধমান সমস্যায় পরিণত হয়েছে। যা শুধুমাত্র নির্দিষ্ট কোনো ব্যক্তির শারীরিক ও মানসিক স্বাস্থ্যকেই গ্রাস করে না, বরং বিপর্যস্ত করে পারিবারিক ও সামাজিক কাঠামোকে। আর এই বিষ বৃক্ষের বিরুদ্ধে লড়াইয়ে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ বাংলাদেশ সরকার। তবে সরকারের পাশাপাশি দেশের জনগণকে সাথে নিয়ে এগিয়ে নিয়ে যেতে হবে এক সুদূরপ্রসারী অভিযান।

সামাজিক আন্দোলন ও জনগণের অংশগ্রহণ

মাদক মুক্ত দেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্পষ্ট নির্দেশ হলো, “মাদক কে দেশ থেকে সমূলে উৎপাটন করতে হবে”। তবে শুধুমাত্র আইনের প্রয়োগই নয়, বরং জনগণের মধ্যে ব্যাপক জনসচেতনতা তৈরির মাধ্যমে গড়ে তুলতে হবে এক জোরালো সামাজিক আন্দোলন। যার মাধ্যমে আমাদের দেশ ও আমাদের সমাজ থেকে মাদক কে পুরোপুরি ভাবে নির্মূল করতে হবে।

মাদকাসক্তদের পুনর্বাসন ও সরকারের পদক্ষেপ

সরকার মাদক মুক্ত বাংলাদেশ গড়ার জন্য মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। বেসরকারি ও পরামর্শ কেন্দ্র গুলো কে অনুদান ও প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। সরকারি কেন্দ্র গুলো তে শয্যা সংখ্যা বৃদ্ধির পাশাপাশি উন্নত করা হচ্ছে। যা আমরা ঢাকার কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র থেকে বুঝতে পারি। 

তবে ঢাকার বাইরে আরো সাত (০৭) টি বিভাগে স্থাপন করা হচ্ছে ২০০ শয্যার মাদকাসক্তি নিরাময় কেন্দ্র। এর ফলে আমাদের সমাজ থেকে পূর্বের তুলনায় ক্রমাগত ভাবে মাদকে আসক্ত ব্যক্তিদের সংখ্যা কমে আসবে।

আইন প্রয়োগ ‘জিরো টলারেন্স’ নীতি

মাদক মুক্ত বাংলাদেশের গড়ার জন্য ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ প্রণয়নের মাধ্যমে আইনের আওতায় আনা হয়েছে অবৈধ মাদক ব্যবসায়ীদের। 

মাদক প্রতিরোধে রাষ্ট্রপতির আহ্বান

রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ মাদককে দেশের আর্থ সামাজিক নিরাপত্তা ও জাতীয় উন্নয়নের জন্য হুমকি স্বরূপ বলে উল্লেখ করেছেন। মাদক বিরোধী আন্দোলনে দলমত নির্বিশেষে সকলকে অংশগ্রহণ করার আহ্বান জানিয়েছেন তিনি। যেন আমরা একটি মাদকমুক্ত দেশ ও সমাজ গঠন করতে পারি।

আমাদের কিছুকথা

মাদকের বিরুদ্ধে এই যুদ্ধ শুধুমাত্র সরকারের একার পদক্ষেপ নেওয়া যথেষ্ট নয়। বরং এর জন্য প্রয়োজন সকলের সম্মিলিত প্রচেষ্টা। আমরা যদি সবাই মিলে একসাথে মাদকের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি, আইন প্রয়োগ এবং পুনর্বাসন করি তাহলে আমরা অবশ্যই পারবো একটি মাদকমুক্ত সমাজ গড়ে তুলতে। মনে রাখতে হবে, “মাদক মুক্ত বাংলাদেশ গড়াই হলো আমাদের মূল লক্ষ্য।